তুমি কি কখনো আকাশ দেখেছ?
- মুহাম্মদ তানজিন সাফায়েত ওরফে মো. তানজিন সরকার ২৮-০৪-২০২৪

ওইতো উপরে, কখনো নীল, কখনো আসমানি,
কখনো রূপালি তির্যকে, কখনো সোনালি ঝিলিকে;
মাঝে তার গুটিকয়েক ডানা মেলা চিল,
গা ভাসিয়ে দিয়েছে পরম নিশ্চিন্তে;
তুমি কি কখনো আকাশ দেখেছ?

কখনো সাদা তুলোর মত, কখনো ধূসর,
আবার কখনো কালো মেঘ উড়ে তার বুকে;
মনে হয় যেন কোন শিল্পীর চিত্রপট,
অর্ক হাসে, লুকোয় মাঝে মাঝে;
তুমি কি কখনো আকাশ দেখেছ?

কোন কুয়াশার শীতল রাত্রিতে, জ্যোৎস্না
ঝরা ঘোলাটে চাঁদ হাটে যে আকাশের পথে;
নির্জনে, নিস্তব্ধে সবুজ চাদরে বসে,
মাঝে মাঝে ভাসে হুতুম প্যাঁচার ডাক;
তুমি কি কখনো আকাশ দেখেছ?

নিভৃতে যখন চারপাশ অন্ধকার,
আশে-পাশে সব কিছু যেন থেকেও নেই;
শুধু আছে একটা প্রাণ, নিভু নিভু সহাস্রাধিক
বেদনার বাতি, সব ক্লান্তির শান্তি সর্ব শুচিতা;
তুমি কি কখনো আকাশ দেখেছ?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।